এক দিন এর কাস্টমাইজ হজ প্যাকেজ চালুর ঘোষণা, সৌদি ওমরাহ ও হজ্জ মন্ত্রাালয় 


rafiq প্রকাশের সময় : মে ২৯, ২০২৪, ০৫:২০ /
এক দিন এর কাস্টমাইজ হজ প্যাকেজ চালুর ঘোষণা, সৌদি ওমরাহ ও হজ্জ মন্ত্রাালয় 

এক দিন এর কাস্টমাইজ হজ প্যাকেজ চালুর ঘোষণা সৌদি ওমরাহ ও হজ্জ মন্ত্রাালয়
রফিক চৌধুরী সৌদি আরব প্রতিনিধি, বিডি সংবাদ ৭১
হজের নতুন দুটি প্যাকেজ ঘোষণা করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।
সোমবার (২৭ মে) সৌদি স্থানীয় ও প্রবাসীদের জন্য এই প্যাকেজ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে দেশটির দৈনিক পত্রিকা ।
হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ঘোষণা করা প্যাকেজ দুটির মধ্যে প্রথম প্যাকেজে মক্কায় সুসজ্জিত আবাসিক ভবনে কম খরচে থাকার সুযোগ রাখা হয়েছে। এই প্যাকেজের আওতায় হজযাত্রীরা আল-তারবিয়ার দিন থেকে আরাফা, আল-নাহর ও আল-তাশরীক দিবসে মিনা, মুজদালিফা এবং আরাফাতের পবিত্র স্থানগুলোতে পরিবহণসহ অন্যান্য মৌলিক সেবা পাবেন।
প্যাকেজটির দাম নির্ধারণ করা হয়েছে সৌদি আরবের মুদ্রায় ৪ হাজার রিয়াল।
অপর আরেকটি প্যাকেজে মিনায় নবনির্মিত কিদানা আল ওয়াদি টাওয়ারে থাকার ব্যবস্থা রাখা হয়েছে। এই প্যাকেজের দাম শুরু ১৩ হাজার রিয়াল থেকে।
অনুমতি ছাড়া অবৈধভাবে যেন কেউ হজ করতে না পারেন সে জন্য উক্ত হজ প্যাকেজ গুলো চালু করলো সৌদি সরকার । এই প্যাকেজের মাধ্যমে অল্প সময়ে হজ আদায়ের সুবিধা পাবেন নাগরিকরা। বিশেষ করে মক্কায় বসবাসরত প্রবাসীরা ও এই সুযোগ পাবেন।
তবে এই প্যাকেজের ক্ষেত্রে বেশকিছু শর্তারোপ করা হয়েছে।
সৌদির সংবাদমাধ্যম আল ওয়াতান জানিয়েছে, অভিনব এই হজ প্যাকেজটি হবে এক দিনের। শুধু পবিত্র নগরী মক্কার বাসিন্দারা এই প্যাকেজের সুবিধা ভোগ করতে পারবেন।
মক্কায় বসবাসরত বৈধ প্রবাসী এবং স্থায়ী বাসিন্দাদের জন্য এই প্যাকেজটি সাজানো হয়েছে উল্লেখ করে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, এক দিনের প্যাকেজের মাধ্যমে যারা মক্কায় অবস্থান করছেন তারা হজে অংশগ্রহণ করতে পারবেন। তবে এই প্যাকেজে যারা হজ করতে চান তাদের আগে থেকেই অর্থ পরিশোধ করতে হবে।
কাস্টমাইজ এই হজ প্যাকেজে আরাফার ময়দান, মক্কার দক্ষিণপূর্বাঞ্চল বা মীনায় অবস্থানের বিষয়টি সংযুক্ত থাকবে না। এর বদলে প্যাকেজটির সুবিধাভোগীরা নির্দিষ্ট কয়েকটি স্থানে জড়ো হবেন
সেখান থেকে জোহরের নামাজের পর তাদের আরাফার ময়দানে নিয়ে যাওয়া হবে। এরপর যাচাই-বাছাই করা হবে তারা আগে কখনো হজ করেছেন কি না এবং মক্কার বাসিন্দা কিনা।
এ দুটি বিষয় নিশ্চিত হওয়ার পর পরই কেবল দেওয়া হবে হজের অনুমতি।
প্যাকেজের শর্ত অনুযায়ী, হজ করতে ইচ্ছুক এসব যাত্রী আরাফার ময়দানে অবস্থানের সময় বাসের ভেতরই থাকবেন। এরপর ওইদিন দিনের শেষ দিকে তাদের মুজদালিফায় নিয়ে যাওয়া হবে। সেখানে তারা নুড়ি পাথর সংগ্রহ করবেন এবং মীনাতে রূপক শয়তানকে লক্ষ্য করে সেগুলো নিক্ষেপ করবেন।
যেহেতু এসব হজযাত্রীর মীনায় থাকার কোনো ব্যবস্থা থাকবে না, তাই তারা তাদের নিজেদের বাড়িতেই রাতে অবস্থান করবেন। যদিও হজের ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রম রয়েছে।
তবে একাধিক আলেম এই বিষয়টির অনুমতি দিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল ওয়াতান।
তবে হজ্জের আনুষ্ঠানিকতা শুরু হয় ৮ ই জিলহজ্জ থেকে ৮ই জিলহজ্জ সকালে মিনার উদ্দেশ্যে রওনা দিবেন তার পর মিনায় জোহর আছর মাগরিব এশার, ও ফজরের নামাজ সম্পন্ন করে সূর্য উটার পর ৯ই জিলহজ্জ আরাফাত ময়দানে অবস্থান করবে সূর্য অস্তহ যাওয়ার পর রওনা হবেন মুজদালিফায় সেখানে মাগরিব এশা একসাথে পড়ে পাথর সংগ্রহ করে মুজদালিফায় রাতা কাটাবে ১০ জিলহজ্জ মিনায় গিয়ে সহয়তান কে পাথর নিক্ষেপ করে কোরবানি দিয়ে মাতার চুল পেলে হেরাম খুলে হালাল হয়ে, সাধারণ কাপড়ে তিনদিন পযন্ত সয়তানকে পাথর নিক্ষেপ ও
মিনায় রাত্রি যাপন করতে হয়,,
কিন্তু সৌদি আরব যে একদিনের হজ্জ প্যাকেজ ঘোষনা করলো সেখানে উপরোক্ত আনুষ্ঠানিকতা না থাকলেও হজ্জের ফজিলত পাওয়া যাবে এই মর্মে সৌদি আরবের ইসলামি স্কলারশিপ গন মত দিয়েছেন বলে জানিয়েছেন আল ওতান গণমাধ্যম।

ব্রেকিং নিউজ :
Shares